How To Deal Depression

মাঝে মাঝে কেউ কেউ আমাকে জিজ্ঞেস করে, আপনার জীবনে দুঃখ, কষ্ট, হতাশা, রাগ, ডিপ্রেসন – এগুলা নাই ?? … যদি থাকে, সেগুলাকে কিভাবে হ্যান্ডেল করেন ??

আমার একটা অদ্ভুত থিওরি আছে … সেটা হলো, যত যাই হোক নিজের জীবনের দুঃখ, আনন্দ, হতাশা কিংবা রাগ সহ যাবতীয় অনুভূতির কনট্রোল নিজের কাছে রাখা … অন্যের হাতে নিজের অনুভূতির কনট্রোল তুলে দিলেই মহাবিপদ … সেটা কিরকম ??

একটা মানুষের উপস্থিতি কিংবা অনুপস্থিতির উপর যদি তোমার জীবনের আনন্দ নির্ভর করে … দিনশেষে ঐ মানুষটা চলে গেলে সাথে করে তোমার আনন্দটাও নিয়ে যাবে … এটাই সত্যি !!

মানুষের কেয়ার পেলে অবশ্যই এক ধরণের ভালো লাগা কাজ করে … কিন্তু ভালোলাগা কাজ করা এক জিনিস আর কারো কেয়ারের উপর পুরোপুরি নির্ভরশীল হয়ে পড়া অন্য জিনিস … কারো কেয়ারের উপর নির্ভরশীল হয়ে পড়লে একদিন দেখবে সেই কেয়ারের অভাবে তুমি প্রচন্ড ডিপ্রেসড হয়ে যাচ্ছো … এবং এই ডিপ্রেসনের কারণ আসলে তুমি নিজেই !!

তোমার যাবতীয় অনুভূতির ক্ষেত্রে অন্য কেউ সামান্য প্রভাবক হতে পারে, কিন্তু কাউকে যদি তোমার যাবতীয় অনুভূতির একমাত্র উৎস বানিয়ে ফেলো, সেখানেই সমস্যা !!

আমার এই ক্ষুদ্র জীবনে আমি যাদের থেকে কষ্ট পেয়েছি, আমি কখনো কষ্টের কারণ হিসেবে তাদের দায়ী করি না … আমি ভেবে নিই, আমার কষ্টের কারণ আমি নিজে … হয়তো আমিই তার থেকে বেশি আশা করেছি, বেশি চেয়েছি … হয়তো আমিই একটা ভুল সিদ্ধান্ত নিয়ে ভুল মানুষকে বেছে নিয়ে আমাকে কষ্ট দেয়ার সুযোগ করে দিয়েছি !!

নিজের কষ্টের জন্য নিজেকে দায়ী করলে ভালো থাকা যায় … নিজের চাওয়াগুলোকে চেষ্টা করলেই পরিমিত করা যায়, নিয়ন্ত্রণ করা যায় … কিন্তু অন্য একটা মানুষ আমাকে কি দিবে – সেটা কখনোই আমার হাতে নেই !!

চাইলেই নিজের ভুল সিদ্ধান্তগুলোকে ভবিষ্যতে শুধরে নেয়া যায় … কিন্তু চাইলেই একটা ভুল মানুষ কে কখনোই ঠিক মানুষ                         বানিয়ে ফেলা যায় না !!

নিজের অনুভূতিগুলোর নিয়ন্ত্রণ তাই নিজের হাতেই থাকুক … রক্ত-মাংসের মানুষ হয়ে অদৃশ্য সুতোয় বাঁধা কারো হাতের পুতুল হিসেবে বেঁচে থাকার কোন মানেই হয় না !!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 3 =